মেনু নির্বাচন করুন

সিএম উইং

সার্টিফিকেশন মার্কস (সিএম) উইং

 

সার্টিফিকেশন মার্কস কি?

সার্টিফিকেশন মার্কস হলো তৃতীয় নিরপেক্ষ প্রতিষ্ঠান কর্তৃক কোন নির্ধারিত জাতীয় মান (বিডিএস) অনুযায়ী কোন পণ্যের বা সেবার গুণগত মানের অনুকূলে প্রত্যয়ন এবং প্রত্যয়নকৃত পণ্যের বা সেবার অনুকূলে গুণগত মানচিহ্ন ব্যবহারের অনুমতি প্রদান। তৃতীয় নিরপেক্ষ প্রতিষ্ঠান কর্তৃক গুণগতমানের এরূপ প্রত্যয়নের ফলে পণ্য বা সেবা গ্রহীতা  আস্থাশীল হয়ে ওই পণ্য বা সেবা গ্রহণ করে থাকেন। সাটিফিকেশন মার্কস স্কিমের আওতায় প্রত্যয়নকৃত কোন পণ্যের লেবেল বা প্যাকেটে স্ট্যান্ডার্ড মার্ক থাকলে ভোক্তা বাজারে গুণগত মান সম্পন্ন পণ্যকে পরীক্ষণ বিহীন কিংবা নিম্নমানের পণ্য থেকে আলাদা করতে পারে।

 

আইনগত ভিত্তি :

বিএসটিআই কর্তৃক সার্টিফিকেশন মার্কস স্কিমের মাধ্যমে প্রদানকৃত লাইসেন্স এর দ্বারা উৎপাদিত/আমদানিকৃত পণ্যের গুণগত মান সংশ্লিষ্ট বাংলাদেশ মানের পর্যায়ে  প্রদান করা হয়। বিএসটিআই সার্টিফিকেশন মার্কস স্কিম এর কার্যক্রম বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন আইন, ২০১৮ এবং এ আইন দ্বারা প্রণীত প্রবিধিমালা দ্বারা পরিচালিত হয়। ঔষধ ও ঔষধ জাতীয় পণ্য সামগ্রী (যা ঔষধ প্রশাসন কর্তৃক নিয়ন্ত্রিত) ব্যতীত সকল শিল্প ও কৃষি প্রক্রিয়াজাত পণ্যসমূহ বিএসটিআই সার্টিফিকেশন মার্কস স্কিমের আওতায় গুণগতমান সনদ প্রদান করা হয়। বিএসটিআই প্রধান কার্যালয়সহ আটটি বিভাগীয় ও তিনটি জেলা এবং বিভাগীয় ও জেলা অফিসসমূহে স্থাপিত পরীক্ষাগারের মাধ্যমে আবেদনকারী এবং লাইসেন্স গ্রহীতাদের  এ সেবা প্রদান করে আসছে।

 

কারিগরী বৈশিষ্ট্য :

সার্টিফিকেশন মার্কস স্কিমের কারিগরী বৈশিষ্টসমূহ:

১) সার্টিফিকেশন মার্কস স্কিমের সকল প্রকার কারিগরী অডিট সম্পাদনের জন্য আইএসও/আইইসি ১৭০৬৫ অনুযায়ী প্রোডাক্ট সার্টিফিকেশন ম্যানুয়াল প্রস্তুতকরণ।

২) উৎপাদন স্থল হতে দৈবচয়নের মাধ্যমে পণ্যের নমুনা সংগ্রহ করে বিএসটিআই এর পরীক্ষাগার অথবা বিএসটিআই স্বীকৃত অন্য কোন পরীক্ষাগারে সংশ্লিষ্ট বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী গুণগত মান পরীক্ষণ।

৩) লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানে প্রক্রিয়ার ও গুণগতমান নিরীক্ষণের বিভিন্ন স্তর নির্ধারিত ম্যানুয়াল অনুযায়ী নিয়মিত কারিগরী অডিট সম্পাদন।

৪) বিএসটিআই লগোযুক্ত লাইসেন্সপ্রাপ্ত পণ্যের গুণগতমান যাচাইয়ের লক্ষ্যে কারখানা ও বাজার সার্ভিল্যান্সের মাধ্যমে উক্ত  পণ্যের নমুনা সংগ্রহ ও পরীক্ষণের জন্য বিএসটিআই অথবা বিএসটিআই অনুমোদিত পরীক্ষাগারে সংশ্লিষ্ট বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী পরীক্ষণের নিমিত্তে প্রেরণ।

৫) প্রোডাক্ট সার্টিফিকেশনের নির্ধারিত ম্যানুয়াল অনুযায়ী পরীক্ষার প্রতিবেদন এবং পরিদর্শন প্রতিবেদন যাচাইকরণ ও মূল্যায়ন প্রতিবেদন প্রস্তুতকরণ এবং লাইসেন্স প্রদান, নবায়ন, ব্রান্ড সংযোজন, লাইসেন্স স্থগিত বা প্রত্যাহারের জন্য বিষেশজ্ঞ সদস্যবিশিষ্ট নিরপেক্ষ সার্টিফিকেশন কমিটির অনুমোদনের জন্য উপস্থাপন।

 

সার্টিফিকেশন মার্কস স্কিমের প্রায়োগিক বৈশিষ্ট্য:

সার্টিফিকেশন মার্কস স্কিম মূলত: বাংলাদেশ মান (বিডিএস) প্রণীত হয়েছে এরূপ বেশীরভাগ পণ্যের অনুকূলে স্বেচ্ছাপ্রণোদিত সার্টিফিকেশন স্কিম বা ভলান্টারি সার্টিফিকেশন মার্কস স্কিম (ভিপিসিএস) এর মাধ্যমে বিএসটিআই সিএম লাইসেন্স প্রদান, নবায়ন ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করা হয়। তবে, জনস্বাস্থ্য ও জননিরাপত্তা বিষয়টি অগ্রাধিকার দিয়ে সরকার বিভিন্ন সময়ে এস.আর.ও জারির মাধ্যমে এ পর্যন্ত ৭৮টি কৃষি ও খাদ্য পণ্যসহ মোট ১৮৪টি শিল্পজাত পণ্যকে বাধ্যতামূলক সার্টিফিকেশন মার্কস স্কিম বা ম্যান্ডেটরি সার্টিফিকেশন মাকর্স স্কিম (এমপিসিএস) এর আওতায় এনেছে। সকল স্বেচ্ছাপ্রনোদিত (Voluntary) পণ্যসহ কিছু বাধ্যতামূলক পণ্যের ক্ষেত্রে ইতোমধ্যেই আন্তর্জাতিক মান আইএসও/আইইসি ১৭০৬৫ অনুসরণে প্রোডাক্ট সার্টিফিকেশন অর্থাৎ কনফরমিটি  এ্যাসেসমেন্ট কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।